কালোর উপর সাদার শ্রেষ্ঠত্ব নেই | Islamic Thinking Bangladesh


এই সমাজটা আক্ষরিক অর্থে চরম বর্ণবাদমুখী। বাসার কাজের বুয়া থেকে শুরু করে ঘরের বউ পর্যন্ত সব জায়গায় "সাদা" চামড়ার জয়জয়কার। যে ছেলেটার দাঁত ছাড়া বাকি সবটাই কালো, সেও বিয়ের সময় সাদা'র নেশায় ডুবে থাকে। আবার যে মেয়েটা দেখতে কুচকুচে কালো সেও চামড়াটাকে আরেকটু সাদা হিসেবে উপস্থাপন করতে মরিয়া হয়ে লাক্স, ফেয়ার এ্যান্ড লাভলী সহ বিভিন্ন প্রসাধনীর দারস্ত হয়। অথচ সাদা অথবা কালো সবই হয়েছে উপরোওয়ালার ইচ্ছায়। যেহেতু চামড়া নয় বরং তাক্বওয়ার উপর ভিত্তি করে আল্লাহ সুবহানাহু ওয়া'তাআ'লা তাঁর বান্দার মর্যাদা বৃদ্ধি করবেন তাই চামড়ার রঙটা আল্লাহর কাছে মুল্যহীন যদিও আপনার কাছে তা অমুল্য সম্পদ।
.
আমাদের সমাজে বিবাহগুলির দিকে তাকান - ছেলে কিংবা মেয়ে কেউই ধার্মিকতাকে প্রাধান্য দেয় না বরং তাদের কাছে চামড়ার প্রলেপটাই আসল! কেননা আমাদের সমাজ, সমাজপতি ও আমাদের অভিভাবকরা আমাদেরকে শিখিয়েছে "সাদা" মানেই সুন্দর। যদি কেউ ধার্মিকতা দেখে কোন কালো মেয়েকে বিয়ে করে ফেলে,তাহলে ওই মেয়েকে শ্বশুরবাড়ির লোকজন থেকে শুরু করে পাড়া পড়শীর কত যে তিরিস্কার শোনা লাগে তা ভুক্তভোগীরাই ভাল বলতে পারবেন। আচ্ছা, আপনি -আমি বাঁচবো কয় কাল? শুধু দেহের উপরের সাদা প্রলেপটাকেই কেন এত প্রাধান্য দিচ্ছি ? আপনি যদি সাদাকে প্রায়োরিটি দেন তাহলে তা হয়ত পেয়ে যাবেন কিন্তু তাক্বওয়াবান পান কিনা সন্দেহ আছে! আর যদি তাক্বওয়াকে প্রায়োরিটি দেন তাহলে সাদা না পেলেও দ্বাীনদারিত্ব পেয়ে যাবেন ইনশা আল্লাহ।
.
দুনিয়ার বহু কালো মানুষ তাক্বওয়া দিয়ে ভূবণ আলোকিত করেছেন পক্ষান্তরে,তাক্বওয়াহীন বহু সাদা মানুষ হারিয়ে গেছেন অন্ধকারাচ্ছন্ন কূপে। সুতরাং বাহ্যিক সৌন্দর্য কখনোই অন্তরের সৌন্দর্য্যের প্রতীক হতে পারে না। যেহেতু পরকালে সৎকর্মশীল মুমিনদের চেহারা হবে উজ্জল যদিও দুনিয়াতে হাবসী (কালো) ছিল। আর পাপীদের চেহারা হবে বীভৎস - কালো, যদিও দুনিয়াতে তাঁর সাদা চামড়ার ঝলকানির প্রশংসায় লোকেরা পঞ্চমুখ ছিল। তাই এসকল ক্ষেত্রে কষ্টসাধ্য হলেও গায়রুল্লাহ'র সন্তুষ্টি ছেড়ে আল্লাহর সন্তুষ্টিকে প্রাধান্য দেয়া উচিত।
.
মনে রাখবেন - কালো উপর সাদার কিংবা অনারবের উপর আরবের শ্রেষ্ঠত্ব নেই। তাইতো প্রিয়নবী মুহাম্মদূর রাসূলুল্লাহ ﷺ বলেছেন, "অনারবদের উপর আরবদের শ্রেষ্ঠত্ব নেই, আরবদের উপরেও অনারবদের শ্রেষ্ঠত্ব নেই; নেই সাদার উপর কালোদের শ্রেষ্ঠত্ব অথবা কালোর উপর সাদাদের। শ্রেষ্ঠত্ব শুধু তাক্বওয়াতে।" [মুসনাদ আহমাদ : ৫/৪১১]
.
মহান আল্লাহ আমাদের সুমতি দান করুন - আমীন।
▂▂▂▂▂▂▂▂▂▂▂▂▂
.
লেখাঃ আখতার বিন আমির (আল্লাহ্‌ তাকে উত্তম প্রতিদান দান করুন!)
.
.
(Y) শেয়ার করুন, বন্ধুদের সাথে ইন শা আল্লাহ !
_
#Islamic Thinking Bangladesh (Seeking The Way To Jannah)

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ