আমরা জান্নাতের গেটেও এমন করবো?

আমরা জান্নাতের গেটেও এমন করবো?
__________
.
আমরা যারা মসজিদে ইচ্ছা করে পেছনের কাতারে দাঁড়াই কিংবা পেছনে দাঁড়িয়ে সামনে জায়গা খালি হলে নিজে না গিয়ে পেছন থেকে কাউকে আসতে বলি বা পাশেরজনকে ঠেলে পাঠাই আমরা কি জান্নাতে ঢোকার সময়ও এমন করবো? যেখানে রাসূলুল্লাহ ﷺ বলেছেন, আমরা যদি জানতাম প্রথম কাতারে কী কল্যাণ আছে তাহলে আমরা হামাগুড়ি দিয়ে হলেও সামনের কাতারে শামিল হওয়ার চেষ্টা করতাম। আর আজ আমরা প্রথম কাতারে ইচ্ছা করে দাঁড়াই না, ইচ্ছা করে দেরি করে মসজিদে যাই, পেছনে দাঁড়িয়ে অন্য কাউকে ঠেলে সামনে পাঠাই। মনে হয় যেনো সামনে আগুন! নাউযুবিল্লাহ।
.
দুনিয়ার সব কাজে আমরা আগে আগে থাকতে চাই। এমনকি মারামারি করে, কোপাকুপি করে, যেভাবেই হোক সবার আগে থাকতে চাই। এই যে ধরুন, সামান্য বাসের কাউন্টারে টিকিট কাটার লাইনে একটা মশা-মাছিও আমরা আমাদের আগে যেতে দিতে চাই না। দুনিয়ার ব্যাপারে আমরা কত সিনসিয়ার। অথচ সেই আমিই সলাত আদায় করতে হয়তো মসজিদে যাই না। গেলেও কোনো রকমে সলাত ধরতে পারলে হয়! না ধরতে পারলেও আফসোস নাই!
.
অথচ প্রথম কাতারে সলাত আদায় করার ফযীলত, তাকবীরে তাহরীমার সাথে জামা'আতে সলাত আদায় করার ফযীলত আমাদের কাছে তুচ্ছ। আমাদের শেখানো হয়েছে "নগদ যা পাও হাত পেতে নাও বাকীর খাতা শূন্য থাক"। অথচ আমাদের কথা হওয়া উচিত ছিলো এমন "নগদ যা পাও বেছে নাও, বাকীর খাতা ভরে পাঠাও"। নগদের প্রতি দুর্বার আগ্রহ আমাদেরকে আখিরাতের কথা ভুলিয়ে দিয়েছে। অথচ আখিরাতই আসল। কবে আমরা বুঝবো?
▂▂▂▂▂▂▂▂▂▂▂▂▂
.
লেখাঃ উস্তায শাহাদাত ফয়সাল (হাফি.) (আল্লাহ্‌ তাকে উত্তম প্রতিদান দান করুন!)
.
.
(Y) শেয়ার করুন, বন্ধুদের সাথে ইন শা আল্লাহ !

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ