মুজাহারা কী? জেনে নিন বিস্তারিত।

রিয়া অর্থাৎ লোক দেখানো ভালো কাজ সম্পর্কে আমরা সবাই কম বেশি জানি। কিন্তু যে বিষয়টা নিয়ে আমরা অনেকেই সতর্ক নই সেটা হচ্ছে মুজাহারা।
.
মুজাহারা কী? জেনে নিন বিস্তারিত।
...
মুজাহারা হল এমন কোনো পাপ, যা প্রকাশ্যে করা হয় অথবা গোপনে পাপ করার পরে তা সকলের কাছে প্রকাশ করে দেওয়া হয়। কী? বিষয়টা পরিচিত মনে হচ্ছে? হ্যাঁ, ঠিক ধরেছেন। ফেসবুক এবং অন্যান্য সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে এটা খুবই কমন একটি বিষয়।
.
আবু হুরায়রা (রা) কর্তৃক বর্ণিত, রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু 'আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন, "আমার উম্মাহ'র প্রত্যেক মুসলিমই বিচার দিবসে রক্ষা পাবে শুধুমাত্র একটি দল ছাড়া। তারা হল যারা নিজেদের পাপকে প্রকাশ্যে বলে বেড়ায়।"
.
এরপর তিনি বিষয়টা ব্যাখ্যা করেন, মুজাহারা হল এটাই যে, যেমন এক ব্যক্তি রাতে কোনো পাপ করে ফেলে এরপর আল্লাহ নিজ অনুগ্রহে তা পর্দা (গোপন) দিয়ে দেন এবং তাকে অপমান করেন না। কিন্তু এর পরদিন সে মানুষকে বলে বেড়ায়, "গতরাতে আমি এটা এটা করেছি।"
.
আল্লাহ তাকে এবং তার পাপকে গোপন রাখে, কিন্তু সে আল্লাহর দেওয়া পর্দাকে ছিঁড়ে ফেলে দেয়। এটাই হলো মুজাহারা।
.
Rag Day'র নামে ছেলে-মেয়ে একসাথে রঙ মাখামাখি করা পাপের কাজ। আর এসব নোংরামির ছবি কিংবা ভিডিও ফেসবুকে আপলোড করে মানুষকে জানানো হল মুজাহারা।
.
ক্লাবে যাওয়া অবশ্যই একটা পাপের কাজ। কিন্তু ফেসবুকে অন্যান্য লোকদের জানানো এবং বোতল, লাইট, মেয়েদের সাথে ছবি আপলোড দেওয়া আল্লাহর কাছে আরো বড় পাপ হিসেবে পরিগণিত করে। কারণ এটা মুজাহারা।
.
মুজাহারা একটি ছোট পাপকে বড় করে ফেলে এবং কোনো ব্যক্তি যদি মুজাহারার উপর অনড় থাকে, তবে তা তাকে আল্লাহর প্রতি অবিশ্বাসের দিকেও নিয়ে যেতে পারে।
.
কারণ একজন মুজাহির কী করে? সে এটাই বলতে চায় যে, "ও আল্লাহ! এগুলো হলো তোমার নির্দেশ। আমি এগুলো অমান্য করেছি। এটা আমার কাছে কোনো ব্যাপারই না এবং আমি পুরো পৃথিবীকে দেখিয়ে দিচ্ছি আমিও আল্লাহর অবাধ্য হচ্ছি!"
.
মুজাহির মূলতঃ এটাই করে থাকে, আর এ কারণেই এটা খুব ক্ষতিকর। যদি আপনি কোনো পাপে জড়িয়ে যান, হতে পারে তা ধূমপান, গান-বাজনা, পর্ণোগ্রাফী, মেয়ে সংক্রান্ত যে কোনো খারাপ কাজ - যেগুলোতে আমি এবং আপনি সচরাচর জড়িয়ে পড়ি।  সেসব গোপন করুন। এবং আপনার পাপের জন্য কাঁদুন, তাওবা করুন, আল্লাহর কাছে ক্ষমা চান; কিন্তু এটাকে সবার সামনে প্রকাশ করে দিবেন না।
.
আল্লাহ ক্ষমাশীল। ক্ষমা প্রার্থনা করলে আল্লাহ বান্দার গুনাহ মাফ করেন। আমাদের মত পাপীদের জন্য কোরআনের সবচেয়ে আশা জাগ্রতকারী আয়াত কোনটা জানেন?
.
আল্লাহ বলেন, "হে নবী! তুমি তাদের বলো, হে আমার বান্দারা, তোমরা যারা নিজেদের প্রতি (গুনাহের মাধ্যমে) যুলুম করেছো, আল্লাহর রহমত থেকে কখনো নিরাশ হয়ো না; অবশ্যই আল্লাহ সব পাপ ক্ষমা করে দিবেন, তিনি ক্ষমাশীল এবং দয়ালু। অতএব, তোমরা তোমাদের রবের দিকে ফিরে এসো এবং তার কাছেই পূর্ণ আত্মসমর্পণ করো, তোমাদের উপর আযাব আসার পূর্বেই..."
[৩৯ : ৫৩-৫৪]
.
আল্লাহ আমাদের সকলের বোধ জাগ্রত করে দিন, মুজাহারা'র এই জঘন্য পাপ থেকে আমাদের হিফাযত করুন এবং আমাদের সদাসর্বদা তাওবা করার তাওফিক দিন। আমিন!

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ